She-power-project

আইসিটি ইকো সিস্টেমে নারীর অংশগ্রহণ বাড়ানো এবং এ সেক্টরে উদ্যোক্তা তৈরির মাধ্যমে নারীর ক‍র্মসংস্থান নিশ্চিত করতে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ (She Power Project) প্রকল্পটির অন্তর্ভুক্ত হয়ে দেশের ৬ টি জেলায় (বগুড়া, রাজশাহী, নওগাঁ, পাবনা, দিনাজপুর) ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড প্রকল্পটি সফলতার সাথে শেষ করেছে। ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার, প্রশিক্ষকগন এবং পর্যবেক্ষক দল এই প্রকল্পটি অত্যন্ত দক্ষতা ও যত্নের সাথে পরিচালনা করেছেন। ক্লাসের পাশাপাশি প্রশিক্ষণার্থীদেরকে আনন্দ দেবার জন্য প্রশিক্ষকরা বিভিন্ন ধরণের অনুষ্ঠানের আয়োজন করেছেন যেমন ইফতার, পুনর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।  তাদের বন্ধুসুলভ আচরণ প্রশিক্ষণার্থীদেরকে আরও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সাহায্য করেছে। ফেসবুকে তাদের সরব অংশগ্রহণ ও কাজের প্রচারনা শেয়ার করা দেখে মনে হয়েছে আমরা কিছুটা হলেও তাদেরকে ভালো কিছুর সাথে যুক্ত করতে পেরেছি।

আলহামদুলিল্লাহ্‌, ইতোমধ্যেই তারা অনলাইনে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনেক কাজ করে স্বাবলম্বী হতে শিখছে। এই প্রকল্পের আওতায় দেশের ২১ জেলায় সর্বমোট ১০,৫০০ জন মহিলা প্রশিক্ষণার্থীদেরকে সফলতার সাথে ট্রেনিং প্রদান করা সম্পন্ন হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্যঃ 

  • আইসিটির মাধ্যমে নারীর ক্ষমতায়নের গুরুত্ব সম্পর্কে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধি করা
  • আইসিটি ইকো-সিস্টেমে নারীদের অংশ গ্রহণ এবং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের কর্মসংস্থান বৃদ্ধি করা
  • আইসিটির মাধ্যমে নারীদের স্ব-কর্মসংস্থান এবং উদ্যোক্তা হিসাবে তৈরি করা ইত্যাদি

প্রকল্প এলাকাঃ

সাভার-ঢাকা, ফরিদপুর সদর, টাঙ্গাইল সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, হাটহাজারী-চট্টগ্রাম, সদর দক্ষিণ-কুমিল্লা, নোয়াখালী সদর, রাঙ্গামাটি সদর, সিলেট সদর, পবা-রাজশাহী, পাবনা সদর, বগুড়া সদর, নওগাঁ সদর, রংপুর সদর, দিনাজপুর সদর, ফুলতলা-খুলনা, যশোর সদর, কুষ্টিায়া সদর, বরিশাল সদর, পটুয়াখালী সদর।

প্রস্তাবিত প্রকল্পের আওতায় সর্বমোট ১০,৫০০ জন মহিলা প্রশিক্ষণার্থীদের এই প্রশিক্ষণ কার্যক্রমে একজন ফ্রিল্যান্সার নারীকে কিভাবে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা যায়, নারী কিভাবে আইটি সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করতে পারে এবং কল সেন্টার এজেন্ট হলে কিভাবে কলসেন্টার সামলাতে হয়, সেসব বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নারীর ক্ষমতায়নের জন্য এমন একটি যুগোপযোগী প্রকল্পের উদ্যোগ নেবার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি আমরা কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এছাড়াও আন্তরিক ধন্যবাদ রইলো তথ্য প্রযুক্তি উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয় ও মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলকের প্রতি।

esha
Post Tags:
No Comments

Sorry, the comment form is closed at this time.

SiteLock